আজ ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ জুন ২০১৯ ইংরেজী , সোমবার

একজন ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে জেনে রাখা ভালো

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া জুলাই ২৯, ২০১৪

বিসমিল্লাহির রাহমানির রাহিম। সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে ইন্টারনেট এর ব্যবহার ও সাবধানতা নিয়ে আলোচনা করার চেষ্টা করব। এখানে বলে রাখা ভালো যে, বিষয়টি কোন এক্সপার্ট ভাইদের জন্য নয় বরং সাধারণ ব্যবহারকারীদের ভুলের কথা মাথায় রেখেই এই পোস্টটি করার সিদ্ধান্ত নিয়েছি।

তথ্য প্রযুক্তির বর্তমান এই সময়ে ইন্টারনেট ছাড়া নিজেকে কল্পনা করাও বেশ কঠিন। ফেসবুকে বন্ধুদেরসাথে আড্ডা দেয়া থেকে শুরু করে যাবতীয় যোগাযোগ এবং পড়াশোনার কাজে প্রতিদিন আমরা ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু বর্তমানে ইন্টারনেট নিরাপত্তা বেশ ভালোভাবেই বিঘ্নিত হচ্ছে। সেইসাথে হ্যাকিং, পাসওয়ার্ড চুরি, ব্যাঙ্কের তথ্য চুরির ঘটনাও বেড়ে চলেছে। তাই নির্বিঘ্নে এ জগতে বিচরন করতে গেলে আমাদের অবশ্যই একটু সচেতন হওয়া প্রয়োজন। সেজন্য আমাদের আহামরি কোন কাজ করতে হবেনা। শুধু নিচের কয়েকটি ব্যাপারে লক্ষ্য রাখলেই চলবে ইনশা আল্লাহ্‌।
ইন্টারনেট ব্রাউজিং এর জন্য অবশ্যই একটি সিকিউর ওয়েব ব্রাউজার ব্যবহার করুন এবং ব্রাউজিং শেষে আপনার ব্রাউজার এর কুকি ক্লিয়ার করে নিন।

সম্ভব হলে ব্রাউজার এ কোন প্রকার পাসওয়ার্ড সেভ করা থেকে বিরত থাকুন।

সাইবার ক্যাফেতে মেইল, ফেসবুক ইত্যাদি ব্যবহার করলে অবশ্যই বেরিয়ে আসার পূর্বে লগ আউট নিশ্চিত করুন।

প্রতি ছয় মাসে একবার আপনার ইমেইল এবং সামাজিক যোগাযোগের সাইটের পাসওয়ার্ড পরিবর্তন করুন।

সর্বদা জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। কখনোই ফোন নম্বর, জন্ম তারিখ বা যে কেউ ধারনা করতে পারে এমন পাসওয়ার্ড ব্যবহার থেকে বিরত থাকুন।

সম্ভব হলে আপনার প্রিয় কোন উক্তি/বাক্য পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন এতে আপনার পাসওয়ার্ড ভুল হবার সম্ভাবনাও দূর হবে।

পাসওয়ার্ডে বিভিন্ন ক্যারেক্টার যুক্ত করে একে শক্তিশালী করে নিতে পারেন। যেমনঃ  &%$#@ ইত্যাদি।

এবং সর্বশেষ কথা, অবশ্যই অশ্লীল সাইট ভিসিট করা থেকে দূরে থাকবেন কেননা এসকল সাইটে হ্যাকাররা তাদের জাল বিছিয়ে রাখে এবং এখানে খুব সহজেই আপনি ধরা পরবেন। এছাড়াও এসকল সাইটের কারনে আপনার বিবেকবোধ এবং নৈতিকতার অবনতি ঘটার সম্ভাবনাই বেশি থাকে। তাই আসুন সবাই ইন্টারনেট এর ভাল দিকটি নিয়ে চর্চা করি এবং খারাপ দিক থেকে নিজেকে বাঁচিয়ে অন্যকেও বাঁচানোর চেষ্টা করি।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং ইন্টারনেট এর সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করুন।

শুভকামনা সকলের জন্য –
মোঃ আনিসুর রহমান ভুইয়া
তারিখঃ ২৮.০৭.২০১৪ ইং

logo

টেকপ্রিয়.নেট

সর্বস্বত্ব সংরক্ষিত, বিনা অনুমতিতে কোন লেখকের লেখা কপি না করার অনুরোধ জানানো যাচ্ছে
তবে সুত্র উল্লেখ সাপেক্ষে লেখা শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

যোগাযোগ

সাইট সম্পর্কে তথ্য, জিজ্ঞাসা, অভিযোগ ও অনুরোধ এর জন্য যোগাযোগ করুন

মোবাইল: ০১৭১৯২৫৯০৪৬