আজ ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ | ২২ সেপ্টেম্বর ২০১৮ ইংরেজী , শনিবার

চলুন জেনে নিই বিমান কিভাবে শুন্যে ভেসে চলে

Tarikul Islam ডিসে. ৮, ২০১৪

আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কার বিমান নিয়ে সাধারণ মানুষের জল্পনা কল্পনার শেষ নেই। বিশালাকারের প্লেনগুলো কাছ থেকে দেখলে বেশ অবাক হতে হয় এই ভেবে, কিভাবে এত মানুষ এবং মালামাল সহ একটা বিমান আকাশে উড়ে বেড়ায়। কিন্তু জেনে অবাক হবেন যে, এই কাজটি সম্ভব হয় মূলত বিমানের ইঞ্জিন এবং ডানার সাহায্যে। বাতাসের চাপকে কাজে লাগিয়েই বিমান আকাশের বুক চিরে উড়ে বেড়ায়।

বিমান আবিষ্কারের নেপথ্যে যে নায়কদের কথা না বললেই নয় তাঁরা হলেন, Wright Brothers (Orville and Wilbur Wright). লিওনার্দো দ্যা ভিঞ্চির আঁকা ছবির পরিপ্রেক্ষিতে তাঁরা ১৯০৫ সালে আকাশে ওড়ার জন্য সর্বপ্রথম উড়োজাহাজ তৈরি করেন। চলুন এবার জেনে নিই কিভাবে এই বিমান কাজ করে।

আমরা জানি যে, কোন বস্তুর চারদিকে বাতাসের চাপ সবসময় সমান। কিন্তু তাকে শুন্যে ছেড়ে দিলে তা মাটিতে পড়ে যায় বস্তুর ওজন (Weight) ও অভিকর্ষ বলের কারনে। সুতরাং, এমন একটা শক্তির ব্যবস্থা করতে হবে যাতে বস্তুর ওজন (Weight) এবং অভিকর্ষন/মধ্যাকর্ষন শক্তি মোকাবেলা করে বাতাসে ভেসে থাকা যায়।

যেহেতু, চারিদিকে বাতাসের চাপ সমান তাই Weight এবং মধ্যাকর্ষন শক্তি’র বিপরীত দিকে বাতাসের চাপ কমালেই নীচ থেকে বাতাসে চাপ ঐ বস্তুকে ভেসে থাকতে সাহায্য করবে। এই শক্তির নামই Lift। সুতরাং, যে কোন ভাবে হোক বস্তুর উপরের অংশের বাতাসে চাপ কমালেই ভেসে থাকা সম্ভব। কিন্তু তা করবো কিভাবে ?

বিমান যেভাবে বাতাসে ভেসে চলে

বিমান যেভাবে বাতাসে ভেসে চলে

Bernoulli principle খাস বাংলায় বলা যায় যেকোন প্রবাহিত স্রোতের (পানি/ফ্লুইড/বাতাস) কোন জায়গায় গতি বেশি হলে সেখানে (বাতাসের) চাপ কমে যায়। নিচে’র ছবিটা থেকে বিষয়টি সম্পর্কে আরও ভালো ধারণা লাভ করা যায়।

বাতাসের চাপ

বাতাসের চাপ

আমরা ছোট বেলায় দুষ্টুমির ছলে দেখতাম ফু’দিলে কাগজটা কোন সাহায্য ছাড়াই বাতাসে ভেসে থাকে। প্লেনের ক্ষেত্রেও ব্যাপারটা অনেকটাই সেরকম। প্লেনের বিশাল ডানা দুইটার দিকে দেখুন। ডানার নিচের অংশ সমান হলেও উপরটা একটু ঢালু আকৃতির হয়, যাকে Aerofoil বলা হয়।

biman3-techpriyo

বিমান কিভাবে উড়ে

এইবার নীচের ছবিটা দেখুন। ডানা’র নিচে বাতাস সোজা ভাবে গেলেও উপর দিকে একটু বেঁকে যাচ্ছে। তাতে বাতাসে গতিও বেড়ে যাবে। Bernoulli principle অনুযায়ী সেখানে বাতাসের চাপ কম থাকবে।

বিমান যেভাবে কাজ করে

বিমান যেভাবে কাজ করে

তাহলে ডানা’র নীচের দিকের বাতাসের উচ্চচাপ (High Pressure) প্লেনের ওজন (Weight)+মধ্যাকর্ষনশক্তিকে বাতিল করে তাকে শুন্যে ভেসে থাকতে সাহায্য করবে। প্রক্রিয়াটি এভাবেই সম্পন্ন হয়।আর ইন্জিনের কাজ হল Thrust এর মাধ্যমে প্লেনকে সামনের দিকে টেনে নিয়ে যাওয়া যেন ডানা’র উপর এমন বাতাসে প্রবাহ এত বেশি হয় যাতে প্লেনের ওজনকে বাতিল করার মত Lift জেনারেট/উৎপন্ন করতে পারে। তবে হেলিকপ্টারের কাজ করার ধরনে একটু ভিন্নতা বিদ্যমান।

logo

টেকপ্রিয়.নেট

সর্বস্বত্ব সংরক্ষিত, বিনা অনুমতিতে কোন লেখকের লেখা কপি না করার অনুরোধ জানানো যাচ্ছে
তবে সুত্র উল্লেখ সাপেক্ষে লেখা শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

যোগাযোগ

সাইট সম্পর্কে তথ্য, জিজ্ঞাসা, অভিযোগ ও অনুরোধ এর জন্য যোগাযোগ করুন

মোবাইল: ০১৭১৯২৫৯০৪৬