আজ ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ জুন ২০১৯ ইংরেজী , সোমবার

ফ্রিল্যান্সিং কি, কেন, কিভাবে ?

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া জুলাই ৩১, ২০১৪

বিসমিল্লাহির রাহমানির রাহিম। সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা সম্পর্কে আপনারা অনেকেই অবগত আছেন। হ্যা, বিষয়টির নাম ফ্রীল্যান্সিং। চলুন জেনে নিই ফ্রীল্যান্সিং সম্পর্কে কিছু তথ্য।

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত একটি বিষয় হল ফ্রীল্যান্সিং (freelancing)। এককথায় যার মানে করলে দাঁড়ায় মুক্ত পেশা অর্থাৎ কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মুক্তভাবে কাজ করা। যারা এধরনের কাজগুলো করে থাকেন তাঁদের ফ্রীল্যান্সার (freelancer) বলা হয়ে থাকে অর্থাৎ মুক্তপেশাজীবি। ফ্রীল্যান্সিং এর ক্ষেত্রে কোন নির্দিষ্ট বেতন ভাতার ব্যবস্থা থাকেনা। আপনার কাজ অনুযায়ী আপনার পারিশ্রমিক নির্ধারিত হয়ে থাকে। এছাড়াও এক্ষেত্রে সবসময় কাজ পাওয়া সম্ভব নাও হতে পারে যদি না আপনি একজন প্রফেশনাল মানের ফ্রিল্যান্সার হয়ে থাকেন। কাজটি অনলাইনভিত্তিক হওয়ার কারণে আপনি নিজের বাসায় বসেই আপনার কাজগুলো সম্পন্ন করতে পারেন। তাই স্বাধীন চিন্তাধারার মানুষের জন্য ফ্রিল্যান্সিং হল আয়ের একটি উত্তম পন্থা। বাংলাদেশের প্রেক্ষাপটে এক্ষেত্রে আয়ের অংকটা বেশ ভালোই কেননা, এসকল কাজগুলোর পারিশ্রমিক সাধারণত বৈদেশিক মুদ্রায় হয়ে থাকে। এছাড়াও এর ফলে আপনি দেশের অর্থনৈতিক উন্নয়নেও অংশগ্রহন করতে পারছেন। আপনারা জেনে খুশি হবেন যে, বর্তমানে বাংলাদেশে প্রায় তিন লক্ষেরও বেশি ফ্রিল্যান্সার এই পেশায় যুক্ত থেকে বেকারত্ব দূরীকরণের পাশাপাশি অন্যান্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।

ফ্রিল্যান্সিং এর কাজের পরিধি বেশ বড় এবং এর চাহিদা ক্রমবর্ধমান। তবে এখানে কাজ করার জন্য যে কাজটি করবেন সেই কাজে অবশ্যই আপনার দক্ষতা থাকতে হবে। অনেকেই অভিযোগ করে থাকেন অনেকদিন ধরেই বিড করে যাচ্ছেন কিন্তু কাজ পাচ্ছেন না তবে বুঝতে হবে আপনার এখনও দক্ষতার ঘাটতি রয়ে গেছে। প্রথম প্রথম কাজ পেতে দেরি হলেও দক্ষতা থাকলে অবশ্যই আপনি কাজ পাবেন ইনশা আল্লাহ্‌। তাই হাল ছাড়া উচিত নয়। চলুন জেনে নিই বর্তমানে জনপ্রিয় কাজগুলো সম্পর্কে।

# ওয়েব ডেভেলপমেন্ট
# গ্রাফিক্স ডিজাইন
# কম্পিউটার প্রোগ্রামিং
# লেখালেখি ও অনুবাদ
# এস ই ও
# ইমেইল মার্কেটিং
# গ্রাহক সেবা

ইত্যাদি হল খুবই জনপ্রিয় কাজ এবং এর চাহিদাও অনেক বেশি। এছাড়াও আরো অনেক ধরনের কাজই বর্তমান। এসকল কাজ যেখানে পাওয়া যায় তার নাম ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে থাকা কয়েকটি মার্কেটপ্লেস হচ্ছে oDesk.com, Freelancer.com, Elance.com ।এসকল সাইটের সদস্য হয়ে আপনি এখানে কাজ করে অর্থ উপার্জন এবং অর্থ উত্তোলন করতে পারেন । আপনি এখানে ২ ভাবে কাজ পেতে পারেন। প্রতি ঘন্টা পারিশ্রমিক হিসেবে এবং নির্দিষ্ট পারিশ্রমিক হিসেবে। এখানে যারা কাজ করেন তাঁরা ফ্রিল্যান্সার এবং যারা কাজ প্রদান করেন তাঁরা ক্লায়েন্ট বা বায়ার নামেই পরিচিত। মনে রাখবেন, বায়ারের সাথে আপনার আন্তরিকতাই আপনার পরবর্তী কাজ পাওয়ার গ্যারান্টি কেননা, তাঁর রেটিং এর ভিত্তিতেই অন্যেরা আপনাকে কাজ প্রদান করবে । তাই অবশ্যই তাঁদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখতে হবে এবং যেকোন কাজ গ্রহনের পূর্বে কাজের জন্য প্রয়োজনীয় সকল তথ্য বায়ার থেকে ভালভাবে বুঝে তবেই কাজে নামুন। না বুঝে কোন কাজ গ্রহন করা থেকে বিরত থাকাই মঙ্গলজনক।

আজ আর নয়, খুব শীঘ্রই আসব ফ্রিল্যান্সিং এর উপর আর একটি লেখা নিয়ে। সে পর্যন্ত সকলেই ভালো থাকুন সেই কামনায় –

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া
তারিখঃ ৩১.০৭.২০১৪ ইং

আপনি আরও পড়তে পারেনঃ

logo

টেকপ্রিয়.নেট

সর্বস্বত্ব সংরক্ষিত, বিনা অনুমতিতে কোন লেখকের লেখা কপি না করার অনুরোধ জানানো যাচ্ছে
তবে সুত্র উল্লেখ সাপেক্ষে লেখা শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

যোগাযোগ

সাইট সম্পর্কে তথ্য, জিজ্ঞাসা, অভিযোগ ও অনুরোধ এর জন্য যোগাযোগ করুন

মোবাইল: ০১৭১৯২৫৯০৪৬