আজ ৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ | ২১ সেপ্টেম্বর ২০১৭ ইংরেজী , বৄহস্পতিবার

ভার্চুয়াল হোস্ট কি এবং কিভাবে লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট তৈরি করতে হয়

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া নভে. ৩, ২০১৫

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। আজ আমরা ভার্চুয়াল হোস্ট এবং লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট কনফিগ করা শিখব। তবে চলুন প্রথমেই জেনে নেয়া যাক ভার্চুয়াল হোস্ট কি?

ভার্চুয়াল হোস্ট হল এক ধরনের হোস্টিং মেথড যেখানে কোন একটি সিংগেল সার্ভারে অনেক ধরনের ডোমেইন যুক্ত করার সুবিধা দেয়া হয়। যেমনঃ আমরা যখন xampp, wamp ইত্যাদি ইন্সটল করি তখন আমরা http://localhost দিয়ে এক্সেস করতে পারি যেটিকে ভার্চুয়াল হোস্ট দ্বারা কনফিগ করে http://yourprojectname.com এই ডোমেইন দ্বারা এক্সেস করতে পারি। তবে চলুন লোকালহোস্ট এ কিভাবে এই ভার্চুয়াল হোস্ট তৈরি করা যায় সেটি দেখে নিই। এই টিউটোরিয়ালে আমি লোকালসার্ভার হিসেবে wampserver 2.5 ব্যবহার করছি যা এই লিঙ্কটি থেকে বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন।

নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

১। প্রথমেই start থেকে notepad এর উপর রাইট ক্লিক করে Run as administrator এ ক্লিক করুন।

২। নোটপ্যাড চালু হলে file > open এ গিয়ে c:\windows\system32\drivers\etc এই ফোল্ডার ব্রাউজ করে hosts ফাইলটি সিলেক্ট করুন এবং ok করুন।

৩। ফাইলটির শেষ লাইনে ( 127.0.0.1       yoursitename.com ) লাইনটি যুক্ত করুন (ছবিতে দেখুন) এবং সেভ করুন।

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ - ১

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ – ১

৪। এবারে আপনার ইন্সটলকৃত wamp এর ফোল্ডার থেকে bin > apache > apache2.4.9 > conf > extra এর httpd-vhosts.conf ফাইলটি একটি টেক্সট এডিটর দিয়ে খুলুন।

৫। ফাইলটির একেবারে শেষের দিকে নিচের কোডটি যুক্ত করুন এবং সেভ করুন।

নোটঃ এখানে DocumentRoot এবং Directory হবে “আপনার ইন্সটলকৃত wamp এর লোকেশন” যেটি আপনি ভার্চুয়াল ডোমেইন/কাস্টম ডোমেইনে দেখতে চান এবং ServerName হবে আপনি ৩ নং ধাপে যে নামে এটি সেট করেছেন তা।

৬। উপরোক্ত কাজটি যথাযথভাবে সম্পন্ন হলে পুনরায় wamp এর ফোল্ডার থেকে bin > apache > apache2.4.9 > conf এ গিয়ে httpd.conf ফাইলটি কোন টেক্সট এডিটর দিয়ে খুলুন এবং #Include conf/extra/httpd-vhosts.conf লাইনটি সার্চ করুন (ctrl+f)।

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ - ২

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ -২

নোটঃ সতর্কতার জন্য এই ফাইলটি এডিট করার আগে কপি করে অন্যত্র সরিয়ে রাখতে পারেন যাতে পরবর্তিতে কোন সমস্যায় রিকোভার করার উপায় থাকে।

৭। লাইনটি খুঁজে পাওয়ার পর একেবারে প্রথম দিকের # চিহ্নটি সরিয়ে দিন।

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ - ৩

লোকালহোস্টে ভার্চুয়াল হোস্ট সেটাপ – ৩

আমাদের কাজ প্রায়ই শেষ এবারে wamp server চালু করুন (যদি আগে থেকে চালু থেকে থাকে তবে ওয়াম্প এর আইকনটিতে ক্লিক করে Restart All Services এ ক্লিক করুন এবং আইকনটি সবুজ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন )। এখন যেকোন ব্রাউজার এ গিয়ে localhost এর পরিবর্তে yoursitename.com লিখলে আমরা লোকালহোস্ট পেজটি দেখতে পাব। অর্থাৎ আমরা সফলভাবে আমাদের ভার্চুয়াল হোস্ট সেটআপ করতে সক্ষম হলাম। একইভাবে আপনি প্রয়োজনমত যত সংখক ডোমেইন চান তত ডোমেইন সেটাপ করতে পারবেন(ধাপ ১-৫ ফলো করুন)।

আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। যদি কোন সমস্যায় পড়ে থাকেন তবে জানাতে ভুলবেন না। আমি সমাধান দেবার চেষ্টা করব। দেখা হবে আগামী কোন পর্বে ততদিন সকলেই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনায় আজকের মত বিদায়, আল্লাহ হাফেজ।

মোঃ আনিসুর রহমান ভূঁইয়া
তাং – ০৩/১১/২০১৫ ইংরেজী

আপনি আরও পড়তে পারেনঃ

logo

টেকপ্রিয়.নেট

সর্বস্বত্ব সংরক্ষিত, বিনা অনুমতিতে কোন লেখকের লেখা কপি না করার অনুরোধ জানানো যাচ্ছে
তবে সুত্র উল্লেখ সাপেক্ষে লেখা শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

যোগাযোগ

সাইট সম্পর্কে তথ্য, জিজ্ঞাসা, অভিযোগ ও অনুরোধ এর জন্য যোগাযোগ করুন

মোবাইল: ০১৭১৯২৫৯০৪৬