ভিডমেট এপ সম্পর্কে যেসব তথ্য জানা উচিত

ইউটিউব ভিডিও ডাউনলোড করার একটি জনপ্রিয় এপ হচ্ছে ভিডমেট। খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায় বলে ভিডমেট এপটি ব্যাপক জনপ্রিয়। আপনিও কি ভিডমেট দিয়ে মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান? কিন্তু তার আগে ভিডমেট সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন।

ভিডমেট কি?

ভিডমেট হলো ইউসি ওয়েব দ্বারা তৈরী করা একটি এপ। আবার এই ইউসি ওয়েব আলিবাবা গ্রুপ এর অংশ। ১০০টির অধিক দেশে অসংখ্য ব্যবহারকারী রয়েছে ভিডমেট এপ এর। ভিডমেট একটি ফ্রি ভিডিও ডাউনলোডার এপ, যা ব্যবহার করে ইউটিউব সহ অসংখ্য ওয়েবসাউট থেকে যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করা যায়। ভিডমেট এপটি এন্ড্রয়েড চালিত যেকোনো ডিভাইস, যেমনঃ মোবাইল, ট্যাবলেট, ইত্যাদিতে কাজ করে। ভিডমেট এপটি বিনামূল্যে ব্যবহার করা যায় তবে এপটিতে মাঝেমধ্যেই এড দেখানো হয়।

ভিডমেট এপ দিয়ে কি কি করা যায়?

ভিডমেট এপ একটি ভিডিও ডাউনলোডার, এটি সবার জানা। তবে এই এপের কাজ এখানেই শেষ নয়। ভিডমেট এপ এর উল্লেখযোগ্য ফিচারসমুহ হলোঃ

  • ইউটিউব, ফেসবুক, ডেইলিমোশন, টিকটক সহ মোট এক হাজারের উপর সাইট থেকে ভিডিও ডাউনলোড
  • মুভি ও টিভি শো ডাউনলোড
  • মিউজিক স্ট্রিমিং ও ডাউনলোড
  • হোয়াটস এপ স্ট্যাটাস ডাউনলোড
  • একাধিক ফরম্যাট ও কোয়ালিটিতে ভিডিও ডাউনলোড
  • এন্ড্রয়েড এপ লাইব্রেরি
  • হাই কোয়ালিটি ছবি ডাউনলোড

ভিডমেট এপ প্লে স্টোর বা এপ স্টোরে নেই কেনো? 

গুগল প্লে স্টোর বা এপল এর এপ স্টোর, কোনোটিতেই খুঁজে পাওয়া যাবে না ভিডমেট এপ। এখন প্রশ্ন আসতে পারে কেনোই বা ভিডমেট এর মতো একটি ভিডিও এপ প্লে স্টোর বা এপ স্টোরে নেই। ভিডমেট এপ প্লে স্টোর বা এপ স্টোরে না থাকার কয়েকটি উল্লেখ্যযোগ্য কারণ রয়েছে।

প্রথমত, ভিডমেট এপটি গুগল এর পলিসির বিরুদ্ধে যায়। ভিডমেট এক সময়ে গুগল প্লে স্টোরে ছিলো। কিন্তু গুগল প্লে স্টোর এর নীতিমালার সাথে এপটির বনিবনা না হওয়ায় এটি এখন আর গুগল প্লে স্টোরে নেই।

ভিডমেট এপ ইউটিউব সহ বেশ কিছু ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোডকে প্রোমোট করে। এই ব্যাপারটি গুগল এর টার্মস অফ সার্ভিসের সাথে সাংঘর্ষিক।

ভিডমেট এপ কতটা নিরাপদ?

প্লে স্টোর থেকে বাদ পড়ার পর থেকেই প্রশ্নবিদ্ধ হয়ে এসেছে ভিডমেট এপ এর নিরাপত্তা। ২০১৯ সালে বাজফিড নিউজ এর একটি আর্টিকেলে এপটির একাধিক নিরাপত্তাজনিত সমস্যার কথা উল্লেখ করা হয়। ঐ আর্টিকেলে একটি রিসার্চ এর উল্লেখ করা হয়েছে যেখানে ভিডমেট এপ এর সন্দেহজনক কিছু এক্টিভিটি ধরা পড়ে।

উক্ত রিসার্চ এর তথ্যমতে ভিডমেট এপটি ব্যবহারকারীদের হিডেন এড লোড করছিল। এছাড়াও এটি ব্যবহারকারীর অজান্তেই বিভিন্ন পেইড সার্ভিস এ সাবস্ক্রাইব করছিলো ও ব্যবহারকারীদের মোবাইল ডাটা নষ্ট করছিলো।

ভিডমেট এপ থেকে ইউটিউব ভিডিও এর পাশাপাশি এন্ড্রয়েড এপ ও গেমস ডাউনলোড করা যায়। তবে গুগল সবসময় এন্ড্রয়েড ব্যবহারকারীদের শুধুমাত্র প্লে স্টোর থেকেই এপ বা গেম ইন্সটল করার পরামর্শ দিয়ে থাকে।

ভিডমেট এপ এর নকল ভার্সন থাকতে পারে

আপনি যদি ভিডমেট লিখে গুগলে সার্চ করেন, তাহলে অনেকগুলো ভিডমেট এপ ডাউনলোড করার লিংক পাবেন। এর মধ্য থেকে কোনটি আসল আর কোনটি নকল তা অনেকেই বুঝতে পারবেনা। কিন্তু এই এপটি যদি প্লে স্টোরে থাকত তাহলে আসল ভিডমেট এপ খুঁজে পেতে সমস্যা হতো না। এখন অসাধু ব্যক্তিরা ভিডমেটের নাম করে ক্ষতিকর এপ বা ভাইরাস ছড়াতে পারে যা ডাউনলোড করলে আপনার ফোনের সমস্যা হতে পারে এবং আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যেতে পারে।

আপনার কি ভিডমেট এপ ব্যবহার করা উচিত?

ভিডমেট এপ এর উল্লিখিত ব্যাপারগুলো একপাশে রাখলে এপটির ফিচারসমুহ হয়তো আপনার ভালো লাগতে পারে। তবে আপনার ভিডমেট এপ ব্যবহার করা উচিত হবে কিনা, সেটা  সম্পূর্ণ আপনার নিজের সিদ্ধান্ত।

ইউটিউব বা অন্যান্য সাইট থেকে ভিডিও ডাউনলোড অনেক ক্ষেত্রে বেআইনী। থার্ড পার্টি টুল ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোডকে গুগল সমর্থন করেনা। তাই ভিডমেট ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করাটাও গুগলের চোখে আইনসম্মত নয়।

ভিডমেট এপ এর বিকল্প

ইউটিউব ভিডিও ডাউনলোডার এর অত্যাধিক জনপ্রিয়তার কথা গুগলের অজানা নয়। সেইজন্যই ইউটিউব অফিসিয়াল এপে ভিডিও ডাউনলোড করে অফলাইনে দেখার ফিচারটি যুক্ত করেছে গুগল।

youtube-app-video-download

ইউটিউব এর অফিসিয়াল আপনার ও আইওএস এপ ব্যবহার করে বর্তমানে অধিকাংশ ভিডিও অফলাইনে দেখা সম্ভব। ভিডমেট ব্যবহার করতে না চাইলে আপনি ইউটিউব প্রদত্ত এই ডাউনলোড ফিচারটি নিরাপদে ব্যবহার করতে পারেন। এই ফিচারটি সম্পূর্ণ নিরাপদ ও কোনো ঝুঁকিবিহীন।

 

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন