মাইক্রোসফট এজ নিয়ে এলো নতুন তিনটি ফিচার

ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতার উন্নয়নে ও তথ্যের সুরক্ষা নিশ্চিতে এজ ব্রাউজারে নতুন তিনটি ফিচার যুক্ত করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

প্রথমেই রয়েছে স্বয়ংক্রিয়ভাবে দুর্বল পাসওয়ার্ড পরিবর্তনের ফিচার। গুগল ক্রোমে এ ফিচার দীর্ঘদিন থেকেই প্রচলিত। দ্বিতীয় ফিচারে প্রাইস ট্র্যাকারের উন্নয়ন করতে যাচ্ছে মাইক্রোসফট। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন অনলাইন স্টোরে পছন্দের পণ্যের ডিসকাউন্টের ব্যাপারে জানতে পারবেন। তৃতীয় ও শেষ ফিচার হিসেবে রয়েছে এফিশিয়েন্সি মোড। ব্যবহারকারী যখন ব্যাটারি মোডে ল্যাপটপ ব্যবহার করবেন, তখন এ ফিচার শক্তি সংরক্ষণে সাহায্য করবে।

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি জানায়, তারা দুটি ফিচারে পরিবর্তন আনতে যাচ্ছে। এর একটি হচ্ছে পাসওয়ার্ড হেলথ ড্যাশবোর্ড এবং অন্যটি হচ্ছে পাসওয়ার্ড মনিটর। এ দুটির মাধ্যমে দ্রুত ক্ষতিগ্রস্ত পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।ইজি আপডেট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা যেসব ওয়েবসাইটে তাদের পাসওয়ার্ড ফাঁস হয়ে গেছে, সেগুলো পরিবর্তন করতে পারবেন।এজন্য প্রথমে তিনটি ডট অপশন থেকে সেটিংসে প্রবেশ করে পাসওয়ার্ডস অন মাইক্রোসফট এজে প্রবেশ করতে হবে। এরপর সেখান থেকে ক্ষতিগ্রস্ত পাসওয়ার্ডে ক্লিক করে সেটি পরিবর্তন করতে হবে।

দ্বিতীয় ফিচারটি হচ্ছে প্রাইস ট্র্যাকিং। এজ ব্রাউজারে ফিচারটি বিল্ট ইন থাকবে। পাশাপাশি ব্যবহারকারীরা ওয়েবে যেসব পণ্যের সন্ধান করবে সেগুলোর ওপর নজর রাখবে। এরপর এসব পণ্যের মূল্য পরিবর্তনের বিষয়টি পর্যবেক্ষণ করবে। পণ্য ছাড়ের তথ্য পাওয়ার পর পরই ব্যবহারকারীদের এ বিষয়ে অবগত করা হবে। তবে ফিচারটি স্বয়ংক্রিয়ভাবে চালু হবে কিনা, সে বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

সবশেষ ফিচারে এজ ব্রাউজার ব্যাটারি মোডে ল্যাপটপ ব্যবহারকারীদের বেশিক্ষণ ল্যাপটপ চালানোর সুবিধা দেবে। পাশাপাশি নতুন এফিশিয়েন্সি মোডে এজ ব্রাউজার সিপিইউ ও র্যামের ব্যবহার কমানোর মাধ্যমে ব্যাটারি খরচের হার কমাতেও সাহায্য করবে।

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন