মাইক্রোসফট বাজারে আনতে চলেছে ফোল্ডিং মাউস

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে অধুনিক হচ্ছে সবকিছু। হাতের ঘড়ি থেকে শুরু করে স্মার্টফোন সব কিছুতেই নতুনত্বের ছোঁয়া। আর সেই ছোয়া আধুনিক যেসব ডিজিটাল ডিভাইস আসছে সেগুলো ছোট থেকে ক্রমেই ছোট হচ্ছে। এর অন্যতম একটি হলো ফোল্ডিং বা ভাঁজযোগ্য ডিভাইস।

ফোল্ডিং বা ভাঁজযোগ্য ডিভাইস হিসেবে প্রথম স্মার্টফোনে দেখা যায়। এরপর থেকে ক্রমেই মানুষের কাছে এ প্রযুক্তি জনপ্রিয় হয়ে উঠেছে। মানুষের এমন জনপ্রিয়তার কারনেই অন্যসব ডিভাইসগুলোতে ফোল্ডিং সিস্টেম ব্যবহার করা যায় কিনা সেটি নিয়ে আলোচনা চালাচ্ছে বিশেষজ্ঞরা।

এবার সেই আলোচনাকে বাস্তবে রূপ দিতে ফোল্ডিং বা ভাঁজযোগ্য মাউস তৈরির প্রকল্প হাতে নিয়েছে বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। সবকিছু ঠিক থাকলে এক থেকে দুই বছরের মধ্যেই এ ধরনের মাউস বাজারে পাওয়া যেতে পারে।

টেক রাডারের বরাতে ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ- এর একটি প্রতিবেদনে জানানো হয়, ভাঁজযোগ্য আর্ক মাউস নিয়ে কাজ করছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এ ধরনের মাউসের জন্য ইতোমধ্যে পেটেন্ট আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

পেটেন্ট আবেদনটি এখনও বিবেচনাধীন রয়েছে। ফলে মাইক্রোসফটের পণ্য তালিকায় এটি যুক্ত হচ্ছে কিনা সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

মাইক্রোসফটের আর্ক মাউসের আগের ভার্সনটি বেশ হালকা ও সরু। তবে নতুন আর্ক মাউস আরও নমনীয় হতে পারে এবং এটিকে ভাঁজ করার সুবিধাও থাকতে পারে। ফলে এই মাউস খুব সহজে বহন করা যাবে বলেও জানানো হয়েছে।

 

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন