হারমনি অপারেটিং সিস্টেম সহ হুয়াওয়ের স্মার্ট হেলমেট

বিশ্বের প্রযুক্তি বাজারে অন্যতম বিখ্যাত ব্র্যান্ড হুয়াওয়ে। স্মার্টফোন থেকে শুরু করে স্মার্টওয়াচ, ল্যাপটপ, ট্যাবলেটসহ অনেক পণ্যই উৎপাদন করে প্রতিষ্ঠানটি। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারে নিষেধাজ্ঞা জারির পর নিজস্ব অপারেটিং সিস্টেমও চালু করেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি চীনের বাজারে হারমনি অপারেটিং সিস্টেম সংবলিত স্মার্ট বাইকিং হেলমেট উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

চীনের এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি হেলমেটফোন বিএইচ৫১এম নিও স্মার্ট হেলমেট নামে এটি বাজারে এনেছে। কালো ও ধূসর দুটি রঙে পাওয়া যাবে হেলমেটটি। রোলার স্কেটিং, স্কেটবোর্ডিং, বৈদ্যুতিক বাইসাইকেল ও মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে। স্মার্ট হেলমেটটিতে প্রতিষ্ঠানটির নিজস্ব অপারেটিং সিস্টেম হারমনি ওএস ব্যবহার করা হয়েছে। এ অপারেটিং সিস্টেমের সঙ্গে ব্লুটুথ ভয়েস কলিং ফিচার রয়েছে। স্মার্টফোন ব্যবহার করে ওয়ান টাচ প্রক্রিয়ার মাধ্যমে ব্যবহারকারী ফিচারটি চালু করতে পারবেন। একবার পেয়ার করার পর ব্যবহারকারীরা তাদের ফোনের মাধ্যমে হেলমেটের ব্যাটারির পরিমাণ দেখতে পারবেন, জরুরি যোগাযোগের জন্য ফোন নম্বর যুক্ত করতে পারবেন এবং লাইট মোডও চালু করতে পারবেন।

চালকের সুরক্ষার পাশাপাশি হেলমেটের সামনে ও পেছনে এলইডি লাইটও রয়েছে। যারা এ চালকের পেছনে অবস্থান করবেন, তাদের জন্য এলইডি লাইট ভালো কাজে দেবে। মজার ব্যাপার হচ্ছে হেলমেটের এলইডি লাইটগুলো বিল্ট ইন গ্র্যাভিটেশনাল এক্সিলারেশন সেন্সরের মাধ্যমে কাজ করে থাকে। বিশেষ করে চালকের যানের গতি কমে গেল। অর্থাৎ যখন আপনি যানের গতি কমাবেন তখন লাইটগুলো জ্বলবে।

বর্তমানে শুধু চীনের বাজারে স্মার্ট হেলমেটটি পাওয়া যাচ্ছে। এর মূল্য ৭৯৯ ইউয়ান। কবে নাগাদ এটি আন্তর্জাতিক বাজারে আসবে বা আদৌ আনা হবে কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি।

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন