ভুলে যাওয়া ইমেইল আইডি উদ্ধার করার উপায়

শুনতে আজব লাগলেও একথা সত্যি যে, নিজের ইমেইল এড্রেস ভুলে গিয়ে থাকেন অনেকেই। ইমেইল আইডি ভুলে যাওয়ার প্রবণতা আমাদের দেশের মানুষের মধ্যে অহরহ দেখা যায়। চলুন জেনে নিই কিভাবে ভুলে যাওয়া ইমেইল আইডি উদ্ধার করতে পারেন, সে সম্পর্কে বিস্তারিত।

তবে ইমেইল ভুলে যাওয়া ঠেকাতে বা ইমেইল ভুলে গেলে সহজে তা উদ্ধার করতে আগে থেকে দুইটি উদ্যোগ নিয়ে রাখতে পারেন। প্রথমটি হলো একাউন্টের সাথে একটি রিকভারি ইমেইল যুক্ত করা, অন্যটি হলো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা। এই দুইটি বিষয় আগে থেকে অনুসরণ করলে ভুলে যাওয়া ইমেইল আইডি সহজে উদ্ধার করা যায়।

ব্রাউজার হিস্টোরি

প্রথমেই সবচেয়ে ব্যাসিক একটা কৌশল জেনে নিন। আপনি যদি ভুলে যাওয়া ইমেইল একাউন্ট ব্যবহার করে ইতিমধ্যে কম্পিউটারে লগিন করে থাকেন, তবে আপনার ব্রাউজারে হিস্টোরিতে লগিন করে ইনবক্স এর লিংক খুঁজে বের করে ইমেইল আইডি এর খোঁজ করতে পারেন। আপনার ইমেইল এড্রেস আপনার সংশ্লিষ্ট ইনবক্সের টাইটেলে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া ইনবক্সে আপনি হয়ত ইতোমধ্যেই লগিন করা আছেন।

সেক্ষেত্রে হয়ত শুধুমাত্র পাসওয়ার্ড প্রবেশ করালেই আপনি লগইন করতে পারবেন। ব্রাউজার হিস্টোরি থেকে ইনবক্স এর লিংক খুঁজে বের করে উক্ত লিংকে ক্লিক করলে লগিন পেজ দেখতে পাবেন, যেখানে আপনাকে পাসওয়ার্ড প্রদান করতে বলা হতে পারে। অর্থাৎ আপনার ভুলে যাওয়া ইমেইল বেশ সহজে খুঁজে পেয়ে যাবেন এই পদ্ধতি অনুসরণ এর মাধ্যমে।

ভুলে যাওয়া জিমেইল আইডি উদ্ধার

রিকভারি ইমেইল বা ফোন নাম্বার আগে থেকে যুক্ত করা থাকলে মুহূর্তের মধ্যেই জিমেইল বা ইমেইল আইডি উদ্ধার করা যায়। ভুলে যাওয়া ইমেইল এড্রেস উদ্ধার করার সবচেয়ে সহজ উপায় এটি। এক্ষেত্রে উক্ত ইমেইল এর সাথে যুক্ত থাকা রিকভারি ইমেইল বা ফোন নাম্বার এর অ্যাকসেস অবশ্যই আপনার কাছে থাকতে হবে। ভুলে যাওয়া জিমেইল আইডি খুঁজে বের করতেঃ

  • এখানে ক্লিক করে গুগল একাউন্টস ইউজারনেম রিকভারি পেজে প্রবেশ করুন
  • এবার ভুলে যাওয়া ইমেইল এড্রেস এর সাথে যুক্ত থাকা রিকভারি ইমেইল এড্রেস বা ফোন নাম্বার লিখুন ও Next এ ক্লিক করুন
  • এরপর আপনার ভুলে যাওয়া ইমেইলে থাকা First Name ও Last Name লিখুন
  • এরপর আপনার রিকভারি ইমেইল বা ফোন নাম্বারে একটি পাসকোড পাঠানো হবে
  • প্রাপ্ত পাসকোড প্রদান করলে লিংক থাকা জিমেইল একাউন্ট খুঁজে পাবেন

পাসওয়ার্ড ম্যানেজার

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে ইমেইল বা পাসওয়ার্ড ভুলে যাওয়ার মত বিব্রতকর অবস্থা থেকে মুক্তি পাওয়া যায়। আপনি যদি লগিন এর সময় পাসওয়ার্ড ম্যানেজারে লগিন এর তথ্য সেভ এর অপশন সিলেক্ট করে থাকেন, তবে আপনার ইমেইল এড্রেস হারানোর কোনো সম্ভাবনা নেই। আপনি ভুলে গেলে আপনার পাসওয়ার্ড ম্যানেজার ঠিকই উক্ত তথ্য জমা রাখবে। তাই সম্ভব হলে এখন থেকে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার শুরু করতে পারেন, যা পরে আপনার বিভিন্ন কাজে আসতে পারে।

লগিন পেজ

প্রতিটি ইমেইল প্রোভাইডারের একটি লগিন পেজ রয়েছে যেখান থেকে একাউন্ট রিকভার এর রিকুয়েস্ট করা যায়। এখানে লগিন এর তথ্য হিসেবে ইমেইল এড্রেস প্রদান করতে বলা হলেও ফোন নাম্বার ব্যবহার করেও লগিন এর সুবিধা প্রদান করে অনেক সার্ভিস প্রোভাইডার। লগিন পেজে থাকা এসব অপশন ব্যবহার করে বেশ সহজে ভুলে যাওয়া ইমেইল রিকভার করা যায়।

অন্যদের সাহায্য নেওয়া

আপনার ইমেইল আইডি যদি ইতিমধ্যে ফেসবুক এর মত কোনো ওয়েবসাইটে ব্যবহার করে থাকেন, তবে তা খুব সহজে খুঁজে বের করতে পারেন। আবার কাউকে ইতিমধ্যে উক্ত ইমেইল মেসেজ করে পাঠিয়ে থাকলে সেই ব্যক্তির ইনবক্স থেকে ইমেইল উদ্ধার করতে পারেন। আবার উক্ত ইমেইল ব্যবহার করে কাউকে ইমেইল পাঠিয়ে থাকলে তাদের ইনবক্সে চেক করতে বলতে পারেন উক্ত ইমেইল।

রিকভারি ইমেইল

আগে থেকে ব্যাকাপ ইমেইল এড্রেস যে কোনো ধরনের ইমেইল একাউন্টে যুক্ত করার সুবিধা সম্পর্কে আমরা ইতিমধ্যেই জেনেছি। অধিকাংশ ইমেইল সার্ভিস প্রোভাইডার একটি রিকভারি ইমেইল এড্রেস যুক্ত করার সুবিধা দিয়ে থাকে। এই রিকভারি এড্রেস দ্বারা আসল ইমেইল ভুলে গেলে তা উদ্ধার করা যাবে।

আবার আপনি বা যেকেউ ইমেইল একাউন্টে লগিন করার সময় সতর্কতা হিসেবে রিকভারি ইমেইলে ওয়ার্নিং পাবেন। রিকভারি ইমেইল ব্যবহার করে ব্যাকাপ ইমেইল এড্রেসে লগিন বা অ্যাকসেস লিংক রিকুয়েস্ট পাঠানো যায়।

আমরা ইতিমধ্যে জিমেইল এড্রেস ভুলে গেলে তা উদ্ধার করার উপায় জেনেছি। একইভাবে ইয়াহু ইমেইল এড্রেস উদ্ধার করতে এখানে ক্লিক করুন। মাইক্রোসফট ইমেইল এড্রেস ভুলে গেলে তা রিকভার করতে এখানে ক্লিক করুন।

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন