ভুলে ডিলেট করা মেসেজ উদ্ধারের নতুন উপায় আনলো হোয়াটসঅ্যাপ

প্রায় সময় অনাকাঙ্ক্ষিত কারো কাছে হোয়াটসঅ্যাপে মেসেজ করার মত ভুল হয়ে থাকে। আবার অনেক সময় অনিচ্ছাকৃত বিষয় ভুলে মেসেজে পাঠানো হয়ে যায়। তবে হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করা যায় বলে এসব ভুল থেকে রক্ষা পাওয়া যায়। কিন্তু আপনি যদি একটি মেসেজ মুছতে গিয়ে ভুলে আরেকটি মেসেজ ডিলিট করেন তখন? এজন্য অনেকেই ভুলে ডিলেট করা মেসেজ উদ্ধার করার উপায় খুঁজে থাকেন।

ব্যাক্তিগত বা গ্রুপ চ্যাটে কোনো অনাকাঙ্ক্ষিত মেসেজ শুধুমাত্র নিজের জন্য ডিলিট করলে সেটাও বাজে একটা পরিস্থিতি তৈরি করতে পারে। এই ধরনের পরিস্থিতি থেকে রক্ষা পেতে জুন মাস থেকে ভুলে ডিলেট করা মেসেজ ফিরিয়ে আনার একটি ফিচার নিয়ে কাজ করছিলো হোয়াটসঅ্যাপ। WABetaInfo প্রদত্ত তথ্যমতে এই ফিচার অ্যান্ড্রয়েড এর হোয়াটসঅ্যাপ ২.২২.১৮.১৩ ভার্সনের বেটা টেস্টারদের কাছে ইতিমধ্যে পৌঁছে গেছে। আবার কিছু আগের ভার্সনের ব্যবহারকারীগণও ভুলে ডিলেট করা মেসেজ ফিরিয়ে আনার এই অপশন পেয়েছেন। বেটা টেস্টারদের জন্য এই ফিচারটি আসন্ন কয়েক সপ্তাহের মধ্যেই পৌঁছে যাবে।

মেসেজ ডিলেট করার পর স্ক্রিনের নিচের দিকে একটি ফ্লোটিং স্ন্যাকবার নোটিফিকেশন দেখা যাবে যা দ্বারা মেসেজ ডিলেট এর বিষয়টি কনফার্ম করা হবে। এসময় হোয়াটসঅ্যাপ চ্যাট বক্সের নিচের একটি Undo বাটন থাকবে যার মাধ্যমে ভুলে ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা যাবে। তবে এই স্ন্যাকবার মাত্র কয়েক সেকেন্ডের জন্যই দেখা যাবে।

তার মানে হলো অল্প সময়ের মধ্যে ডিলেট করা মেসেজ ফিরিয়ে আনতে চান কিনা সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। এই অল্প সময়ে যদি আপনি আনডু বাটন না চাপেন তাহলে মেসেজটি স্থায়ীভাবে ডিলিট হয়ে যাবে।

ইতিমধ্যে অনেক অ্যাপে কোনো টাস্ক আনডু করার একই ধরনের ফিচার রয়েছে। এর মধ্যে জিমেইল এর ফিচার অন্যতম বেশি ব্যবহৃত হয়ে থাকে। তবে হোয়াটসঅ্যাপে এই ফিচার যুক্ত হলে বিষয়টি অনেক এডভান্সড ধাপে পৌঁছে যাবে।

কোনো মেসেজ ভুলে Deleted for Me অপশনের মাধ্যমে ডিলেট করে দিলে তা Undo এর মাধ্যমে ফিরিয়ে এনে আবার Delete for Everyone অপশন সিলেক্ট করা যাবে। আবার কোনো মেসেজ পুনরায় টাইপ করতে চাইলেও এই একই প্রক্রিয়া অনুসরণ করা যেতে পারে। মোট কথা এই ফিচার অসংখ্য পরিস্থিতিতে আপনার কাজে আসতে পারে।

এই ফিচারটি এখনো শুধুমাত্র বিটা ভার্সনে রয়েছে, তার মানে এই ফিচারটি হোয়াটসঅ্যাপ এর পাবলিক ভার্সনে আসবে কিনা সে সম্পর্কে নিশ্চিত করে বলা যাচ্ছেনা। তবে যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ ফিচার এবং হোয়াটসঅ্যাপ অনেকদিন ধরেই এটি নিয়ে পরীক্ষা চালাচ্ছে, তাই ধারণা করা যায় এই ফিচারটি সবার জন্য নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপ।

এছাড়াও হোয়াটসঅ্যাপ এর ব্যাকাপ ফিচার ব্যবহার করেও ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা সম্ভব।

বন্ধ করতে কীবোর্ড থেকে ESC চাপুন